মেয়েদের ব্রতকথা | Meyeder Bratakatha In PDF Bangali

মেয়েদের ব্রতকথা – Meyeder Bratakatha Book PDF Free Download

অগ্রহায়ণ মাসের কুলুই মঙ্গলবারের কথা

এক বামুনের একটি ছেলে ও একটি মেয়ে ছিল। বামুনের ঘরে মা মঙ্গলচণ্ডীয় ঘট পুজো হতো। আইবুডো মেয়েটি রোজ ফুল তুলতো, চন্দন ঘৰতো, ঠাকুর ঘরের পাট করতো। তার মঙ্গলচণ্ডীর উপর খুব ভক্তি ছিল।

একদিন ঠাকুর-ঘরের পাট করতে করছে সে দেখলে, একটা যোড়া কলা রয়েছে। তাই দেখে মেয়েটি ভাবল যে এ কলাতে তো আর ঠাকুর পুজো হবে না, তবে আমি খেয়ে ফোন। এই ভেবে যমজ-ফলাটি খেয়ে মেলে।

কিছুদিন পরে মেয়ের ভয়ানক অরুচি হল, কিছুই খায় না। বাপ-মা ভেবেই আফুল। পাড়ার পাঁচজন গিন্নী দেখে বলে, “কি সর্বনাশ! এ মেষে যে পোয়াতি, এতদিন যেমন আই বুড়ো রেখেছিলে, এইবার মর।”

বাপ-মা সমাজের ভয়ে মেষেকে বনবাসে ছিলেন। বনে থাকতে থাকতে মাস দশ দিনে চাদের মত যমজ ছেলে হলো। মা যw-15ী বুড়ী ৰামুনীর বেশ ধরে পো আর পোয়াতিকে বনের ভেএকটি কুঁ’ডেতে রাখলেন।

ছেলে দুটি দিন দিন চাঁদের মত বাড়তে লাগলো। তারা বনে-জঙ্গলে, নদীর খেলা করে বেডায় মঙ্গলচণ্ড) তাদের নাম আবুগী মুকুল রেখেছিলেন। সেইখান দিয়ে যত মহাজনী নৌক।

যায়, সকলেই চণ্ডীতলায় তাদের মালপত্র কিছু কিছু রেখে দিয়ে যায়। একদিন ছেলে ছুটি খেলা করছিল, এমন সময় এক ৰেণে সদাগর সাত ডিঙ্গি ধন নিয়ে সেইখান দিয়ে যাচ্ছিল।

তাই দেখে, ছেলে ছুটি বলে, “নৌকায় কি আছে। আমাদের বড্ড খিদে পেরেছে, দুটি দাও না।” বেনে সদাগর বলে, “নৌকোয় কিছুই নেই, থাগি সতাপাতা আছে।”

ছেলেরা বল্পে, “তাই হোক।” বলে তাতে হাতে চলে গেল। সাগর নৌকোয় গিয়ে দেখলে, সত্যি-সত্যিই নৌকোখানি লতাপাতায় পরিপূর্ণ।

তখন সহাগর ঘাটে ভিত্তি ভিড়িয়ে কাঁদতে কাঁদতে ছেলে ছুটির পায়ে ধরে বলে, “বাবা, আমার সর্বনাশ হয়েছে, তোমাদের অর্থে বন দেব, আমার যেমন ছিল তেমনি করে হাও।”

ছেলেরা বলে, “আমরা কারও ভাল করতে বা মন্দ করতে জানি না, তবে আমাদের দিদিমা লোকের ভাল করতে জানেন।” এই বলে মচণ্ডীর কাছে নিয়ে গেল।

যা মঙ্গলচণ্ডী বল্লেন, “তোরা আমার ব্রত-বাসদের অপমান করেছিল, যা ঘরে গিয়ে বুলুই-চণ্ডীর পুজো কংগে যা অগ্রহায়ণ মাসে চারটে মঙ্গলবারে উঠোনে আলপনা দিয়ে, কুপ ভাগ পুঁতে, ঘট বসিয়ে জোড়া কলা,

ড়ো ফুল, চিড়ে, পাটালি দিয়ে ধান দুব্বার অর্থা গড়ে পুজো দ্বিবি। পাঁচখন এরো এক জায়গায় বসে ‘আকৃগী হুকুলী’র কথা শুনে সেই ঘটের কাছে বসে ক্লার করবে, যে যা কামনা করবে, তার ভাই হবে। আর তোর নৌকার যেমন ধন ছিল, তেমনি হবে।”

সদাগর গিয়ে দেখলে, সত্যি সত্যিই সব ঠিক আছে। তারপর ঘরে গিয়ে মঙ্গলচণ্ডীর পুজো প্রচা করলে, আর সেই বনে মা মঙ্গলচণ্ডীর মন্দির করে ছিলে।

AuthorAshutosh Majumder
Language Bangali
No. of Pages166
PDF Size6.5 MB
CategoryVrat Katha

মেয়েদের ব্রতকথা – Meyeder Bratakatha Book PDF Free Download

Leave a Comment

Your email address will not be published.